আফগান বিশ্ববিদ্যালয়ের একজন বিশিষ্ট অধ্যাপককে আটক করেছে তালেবান। ওই অধ্যাপক প্রকাশ্যে তালেবানের কট্টরপন্থী শাসনের সমালোচনা করেছিলেন। জানা গেছে, তাকে কাবুল থেকে গ্রেপ্তার করা হয়েছে। তালেবান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক ফয়জুল্লাহ জালাল গত বছরের আগস্টে মার্কিন-সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে টেলিভিশন টক শোতে বেশ কয়েকবার উপস্থিত হয়েছেন। আফগানিস্তানে ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কটের জন্য তালেবানকে দায়ী করেছেন তিনি। এছাড়া বলপ্রয়োগ করে শাসন করার জন্য তাদের সমালোচনাও করেছেন।

অথচ ক্ষমতায় আসার পর থেকেই ভিন্নমত দমন করছে তালেবান। জোরপূর্বক নারী অধিকারের বিক্ষোভ থামিয়ে দিয়েছে এবং বেশ কিছু আফগান সাংবাদিককে অল্প সময়ের জন্য আটক করেছে।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় লেখেন, অধ্যাপক জালালকে শনিবার আটক করা হয়েছে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেওয়ার জেরে আটক করা হয়েছে। তিনি মানুষকে সিস্টেমের বিরুদ্ধে উসকে দেওয়ার চেষ্টা করছিলেন এবং জনগণের মর্যাদা নিয়ে খেলছিলেন। সে কারণে তাকে আটক করা হয়েছে।

তিনি আরো বলেন, অধ্যাপক জালালকে এজন্য আটক করা হয়েছে যে, অন্যরা যেন জ্ঞানহীন মন্তব্য না করেন। অধ্যাপক জালালের সোশ্যাল মিডিয়ায় দেওয়া কিছু পোস্টের স্ক্রিনশটও দিয়েছেন তিনি।
সূত্র: স্ট্রেইটস টাইমস।